Nokia বাটন মোবাইলের দাম ২০২৩ বাংলাদেশ - এবং Nokia সম্পর্কিত তথ্য-

বাংলাদেশ Nokia বাটন মোবাইলের দাম ২০২৩ - Nokia বিশ্বের সর্ববৃহৎ মোবাইল ফোন উৎপাদনকারী কোম্পানি ছিল  ২০১১ সাল পর্যন্ত । তবে বর্তমান বাজারে টাচ স্ক্রিন প্রযুক্তির আবির্ভাবের ফলে Nokia ধীরে ধীরে পিছিয়ে যাচ্ছে । অপারেটিং সিস্টেম ব্যবহার না করার ঘোষণায়, Nokia শেয়ারের দাম ৪০ মার্কিন ডলার থেকে সরে মাত্র ২ মার্কিন ডলারে নেমে আসে গুগলের তৈরি এন্ড্রয়েড। Nokia মাইক্রোসফট এর   উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারের জন্য মাইক্রোসফট এর সাথে চুক্তিবদ্ধ হয়  Nokia র নিজস্ব অপারেটিং সিস্টেমের বদলে।

Nokia বাটন মোবাইলের দাম ২০২৩


এই সিদ্ধান্তের ফলে  Nokia র বিক্রি আশঙ্কা জনক হারে কমে যায়। মাইক্রোসফট ৭.১৭ বিলিয়ন মার্কিন ডলার বিনিময় Nokia র ব্যবসায়ীক শাখা কিনে নেওয়ার চেষ্টা পোষন করে ২০১৩ সালের ২ সেপ্টেম্বর।


Nokia কি-

Nokia একটি কর্পোরেশনের ফিনল্যান্ড ভিত্তিক বহু জাতি টেলিযোগাযোগ সম্পর্কিত কোম্পানি। Nokia পৃথিবীর সর্ববৃহৎ মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান । বহনযোগ্য ইলেকট্রনিক ডিভাইস প্রস্তুত করে থাকে Nokia। প্রধানত, মোবাইল ফোন। ১২০টি দেশের Nokia কোম্পানিতে ১, ৩২,০০০হাজার এর ও বেশি লোক কর্মরত। Nokia-GSM, CDMA, WCDMA সব ধরনের ফোনই প্রস্তুত করে থাকে। এছাড়া সিমেন্সের সাথে যৌথ উদ্যোগে নেটওয়ার্কিং পণ্য তৈরি করে থাকে Nokia । Nokia হচ্ছেহেলসিংকি ফ্রাংকফুর্ট এবং নিউইয়র্ক এর স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত একটি পাবলিক লিমিটেড কোম্পানি ।


স্যামসাং মোবাইল ফোনের দাম ২০২৩


Nokia শব্দের অর্থ ও উৎপত্তি-

Nokia বিশ্বব্যাপী পরিচিত  একটি ফিনিশ শব্দ । ফিনল্যান্ডের Pirkanmaa অঞ্চলে Nokian Virta নদীর তীরে Nokia নামে একটি শহর আছে। শহরটি আধুনিকভাবে  ১৯৭৭ খ্রিস্টাব্দে সজ্জিত করা হয়। শহরের মাঝখানে রয়েছে Nokia চার্চ যা ২০০৫ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠা করা হয় । তবে শহরের জন্য নয় এটি একটি ফিনল্যান্ড ভিত্তিক বহুজাতিক টেলিযোগাযোগ সম্পর্কিত কোম্পানি ।


Nokia শব্দটি বিশ্বব্যাপী পরিচিত Nokia কর্পোরেশন এর জন্য ।  Nokia ২০১১ সাল পর্যন্ত ছিল বিশ্বের সর্ববৃহৎ মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান। Nokia শব্দটির প্রথম সাহিত্যিক প্রয়োগের নজির পাওয়া যায় ১৫০৫ খ্রিস্টাব্দে।


শব্দটি তৎকালীন সময়ে বিশেষ উপকারী লোমোশ কালো প্রাণী Sable অর্থে ব্যবহৃত হয়েছিল মূলত কৃষ্ণ সৌন্দর্য বর্ণনায়। এজন্য অনেকে মনে করেন Nokia অর্থ কৃষ্ণবর্ণ, কালো রং আসলে তা ঠিক নয়।  Nokia শব্দের একটি অর্থের কৃষ্ণবর্ণ । আধুনিক Sable শব্দের অর্থ কৃষ্ণ বর্ণ।


তবে Nokiaমোবাইলের  অর্থ ঠিক কৃষ্ণবর্ণ নয়।তবে  Nokia শব্দের উদ্ভব অস্পষ্ট।আধুনিক ফিনিস ভাষায় নাকি Nok অর্থ কালি-ঝুল,ঝুলি  এবং Nokia হচ্ছে এর বহুবচন। যদিও শব্দটি এই অর্থে ব্যবহার বিরল‌।এটি সর্বাধিক প্রচলিত মত যে, নামটি প্রত্নতাত্তিক ফিনিশ শব্দ নো ইজ। বহুবচনে Nokia যার অর্থ কৃষ্ণ বর্ণের Sable। এর দ্বারা কৃষ্ণরভের গতিশীল একটি লোমোশ প্রাণীকে বোঝানো হতো

যার নাম Sable। অভিজাত দামী ও আরাম প্রদ শীতের পোশাক তৈরির জন্য ব্যবহার করা হতো প্রাণীটিতে।অতিরিক্ত শিকারের কারণে প্রাণীটি বিলুপ্ত হয়ে যায়। এই প্রাণীটির জন্য ফিনল্যান্ডে কৃষ্ণ বর্ণের আলাদা আকর্ষণ রয়েছে। দুর্লভ কালো অধিকত্ত সাদা বরফের দেশে  ছিল । পরবর্তীকালে Nokia শব্দটি ভল্লুক প্রজাতির বিশেষ প্রাণী অর্থে ব্যবহৃত হয়। এটি  এক ধারালো দাঁতওয়ালা জাতীয় লোমশ উভচর প্রাণী।


যারা কিনা গাছ কেটে বাঁধ নির্মাণে পটু যার বহলা হতে পারে বিবরি। যোগাযোগহীন স্থানীয় Sable যোগাযোগ প্রতিষ্ঠা করতে পারে। খুবই জনপ্রিয় এবং অভিজাত ছিল এর কালো লোম দিয়ে তৈরি পোশাক। যা অনেকটা Nokia সমার্থক হয়ে যায়। প্রাণীটি বিলুপ্ত হয়ে গেলে ও কৃষ্ণবর্ণের সৌন্দর্য দ্রুততা এবং আকর্ষণীয় বস্তু প্রকাশে Nokia শব্দটি ব্যবহার হয়ে থাকে।


Nokia কোন দেশের কোম্পানি ?

ফিনল্যান্ড ভিত্তিক বহুজাতিক টেলিযোগাযোগ সম্পর্কিত একটি কোম্পানি হল Nokia। পৃথিবীর বৃহত্তম একটি মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান Nokia। মোবাইল তৈরি করার পাশাপাশি আরো বিভিন্ন ধরনের বহনযোগ্য ইলেকট্রনিক ডিভাইস তৈরি করেন Nokia কোম্পানি ।


Nokia কোম্পানির প্রতিষ্ঠাতা ও বর্তমান CEO কে?

ফেড্রিখ আইস্টাইম লই ও মেকলিন Nokia মোবাইল কোম্পানির প্রতিষ্ঠাতা । ফিনল্যান্ডের গ্র্যান্ড ডাচে টেম্পারে এই কোম্পানি প্রতিষ্ঠা করেন ১৮৬৫ সালে। Nokia কোম্পানির প্রধান চেয়ারম্যান রিসতো সিলাসমা এবং রাজীব সুরি প্রেসিডেন্ট এবং ক্রিশ্চিয়ান পুলোলা CFO। Nokia কোম্পানির সদর দপ্তর ফিনল্যান্ডের ইসপুতে অবস্থিত ।


Nokia কোম্পানির ইতিহাস-

 ফিনল্যান্ডের টেম্পারে ১৮৬৫ সালে Nokia কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছিল ।বর্তমানে এর সদর দপ্তর ফিনল্যান্ডের ইসপুতে অবস্থিত। একটি বৃহৎ পাবলিক লিমিটেড কোম্পানি Nokia। তারা সারা বিশ্বে তাদের ব্যবসা পরিচালনা করেন। Nokia বিশ্বের সর্ববৃহৎ মোবাইল ফোন উৎপাদনকারী কোম্পানি ছিল ২০১১ সাল পর্যন্ত। এরপর বাজারে যখন টাচ স্ক্রিন ফোনগুলো এলো তখন থেকে ধীরে ধীরে Nokia পিছিয়ে যেতে থাকে।


👉গুগল নিউজে বার্তা ভিলা সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন


Google কোম্পানির তৈরি করা এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম, সিম্বিয়ানের ব্যবহার করার বিপক্ষে মাইক্রোসফট কোম্পানি সাথে চুক্তিবদ্ধ হয় মাইক্রোসফট উইন্ডোজ এই অপারেটিং সিস্টেম ব্যবহার করার জন্য । এরপর ৭.১৭ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে মাইক্রোসফট কোম্পানির Nokia র ব্যবসায়িক শাখা কিনে নেওয়ার জন্য ইচ্ছা প্রকাশ করেন  ২০১৩ সালের ২ই সেপ্টেম্বর। এই যুক্তির ভিত্তিতে Nokia কোম্পানি প্রধান  নির্বাহী এবং উচ্চ পদস্থ কর্মচারীরা মাইক্রোসফট উইন্ডোজ কোম্পানিতে যোগ দেন।


এত জনপ্রিয়তার পরে Nokia ব্যর্থ হল কেন-


একটা সময় সকলে জানতো মোবাইল সেট মানেই Nokia। এমন একটা মিথ চালু ছিল। তবে গোটা বিশ্বজুড়ে Nokia র জনপ্রিয়তা থাকলেও উত্তর আমেরিকায় Nokia জনপ্রিয়তা সেভাবে ছিল না। এই ব্যাপারটা জোর দিতে গিয়ে বড় ভুল করে ফেলেন Nokia। যখন Nokia নতুন CEO হয়ে আসেন কানাডার স্টিফেন ইলোপ  ২০১০ সালে তখন তিনি উত্তর আমেরিকায় প্রধান টার্গেট নিলেন Nokia কে যেভাবেই হোক জনপ্রিয় করা। কারণ ইলোপ ছিলেন উত্তর আমেরিকার মানুষ। এশিয়া ইউরোপের বাজারকে সেভাবে গুরুত্ব না দিয়ে তিনি উত্তর আমেরিকাকে পাখির চোখ করলেন ।এদিকে তখন Samsung ভারত সহ এশিয়ার বিভিন্ন দেশে  বাজার দখল করতে আদা জল খেয়ে নেমে পড়েছে।


Nokia বাটন মোবাইলের দাম ২০২৩ বাংলাদেশ-


১. Nokia 125 - যার মূল্য: ‌৪,০০০ টাকা।

২. Nokia 4G 215 - যার মূল্য:  ৫,৯৯০ টাকা।

৩. Flip Nokia 2660 - যার মূল্য: ৬,৯৯০ টাকা।

৪. Express Audio Nokia 5710  - যার মূল্য: ৭,৪৯০ টাকা।

৫. Nokia 8210 - যার মূল্য:  ৬,৪৯০ টাকা।

৬. Nokia 105+ - যার মূল্য:  ২,২৫০ টাকা ।

৭. Nokia 106 - যার মূল্য:  ২,১৯৯ টাকা ।

৮. Nokia 130 - যার মূল্য:  ২,৮৯৯ টাকা।

৯. Nokia 210 - যার মূল্য:  ৩,০৯০ টাকা।

১০. Nokia 225 4G - যার মূল্য:  ৪,১৯৯ টাকা।

১১. Nokia 230 - যার মূল্য:  ৫,১০০ টাকা।

১২. Nokia 6310 - যার মূল্য:  ৫,৪৯৯ টাকা।

১৩. Nokia 8000 4G - যার মূল্য:  ৮,৯৯৯ টাকা।

১৪. Nokia 105 - যার মূল্য:  ১,৫০০ টাকা।

১৫. Nokia 110 - যার মূল্য:  ২,১৪৯ টাকা।

১৬. Nokia 216 - যার মূল্য:  ৩,২৫০ টাকা।

১৭. Nokia 220 4G - যার মূল্য:  ৩,৯৯৯ টাকা।

১৮. Nokia 6300 4G - যার মূল্য:  ৫,২৯৯ টাকা।

১৯. Nokia 5310 - যার মূল্য:  ৪,৪৯৯ টাকা।

২০. Nokia 8110 4G - যার মূল্য:  ৬,৪৯৯ টাকা।

২১. Nokia 2720 Flip - যার মূল্য:  ৯,০০০ টাকা।


Nokia সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর-

প্রশ্ন: Nokia কোন দেশের কোম্পানি?

উত্তর: ফিনল্যান্ডের বহুজাতিক ভিত্তিক টেলি যোগাযোগ কোম্পানি Nokia।

প্রশ্ন: Nokia কোম্পানি কত সালে ফিনল্যান্ডে প্রতিষ্ঠিত হয়েছিল?

উত্তর:১৮৬৫ সালে ফিনল্যান্ডে প্রতিষ্ঠিত হয়েছিল।

প্রশ্ন:কত সালে  Nokia বৃহত্তম মোবাইল ফোন উৎপাদনকারী কোম্পানি ছিল?

উত্তর:২০১১ সালে বৃহত্তম মোবাইল উৎপাদনকারী কোম্পানি ছিল Nokia।

প্রশ্ন: Nokia কি?

উত্তর: একটি মাল্টিন্যাশনাল কোম্পানি।

প্রশ্ন: Nokia কি কি ফোন তৈরি করে থাকে?

উত্তর: CDMA,GSM, WCDMA ইত্যাদি।

প্রশ্ন: Nokia র পণ্য সমূহ কি কি?

উত্তর:মোবাইল ফোন, মোবাইল কম্পিউটার্স নেটওয়ার্কস ইত্যাদি।


শেষ কথা-

কোম্পানির মূল্যবোধের মাঝেই এর সফলতার গোপন সূত্র লুকিয়ে আছে। প্রতিটা সম্পূর্ণ কাজে  Nokia মোবাইল মানুষের মূল্যায়নে বিশ্বাস করে। পরিবেশের সংরক্ষণ, প্রযুক্তির ব্যবহার এবং উন্নত জীবন যাপনের জন্য নতুন নতুন উদ্ভাবন প্রবৃত্তির ক্ষেত্রে সহযোগিতার প্রয়াসে এই সকল পরিবর্তন সাধিত হয়েছে। Nokia প্রযুক্তি পৌঁছানোর মাধ্যমে সাধারণ মানুষের  জীবনে স্পর্শ করেছে। যা শুধু ব্যবহারই সহজ নয় বরং এটি সাধারণ জনগণের পকেটের খরচ কেউ সীমিত করে দিয়েছে।

Post a Comment (0)
Previous Post Next Post